নেতৃত্বে ছাড়লেন স্মিথ-ওয়ার্নার

বল টেম্পারিং কেলেঙ্কারির দায় নিয়ে অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন স্টিভ স্মিথ। তার সঙ্গে সহঅধিনায়কত্ব ছাড়তে হয়েছে ডেভিড ওয়ার্নারকেও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান কেপ টাউন টেস্টে অস্ট্রেলিয়ার নেতৃত্ব সামলাবেন টিম পেইন।

রোববার কেপটাউন টেস্টের চতুর্থ দিনের খেলা মাঠে গড়াবে। তার আগে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া স্মিথ ও ওয়ার্নারের দায়িত্ব ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে, শনিবার বল টেম্পারিংয়ের মতো গুরুতর অপরাধ করেন অস্ট্রেলিয়ার ওপেনার ক্যামেরন ব্যানক্রফট। টিভি ক্যামেরায় তার টেম্পারিংয়ের দৃশ্য ধরা পড়ে। সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে মাঠেই ব্যানক্রফট ও স্মিথকে জিজ্ঞাসাবাদ করেন দুই আম্পায়ার।

পরে, দিনের খেলা শেষে টেম্পারিংয়ের বিষয়টি স্বীকার করেন ব্যানক্রফট ও স্মিথ। এ সময় স্মিথ বলেন যে, ম্যাচ জেতার তাড়না থেকে অস্ট্রেলিয়া দলের ‘লিডারশিপ গ্রুপ’ বল টেম্পারিংয়ের সিদ্ধান্ত নেয় এবং দায়িত্ব দেয়া হয় ক্যামেরন ব্যানক্রফটকে।

স্বীকারোক্তি দেয়ার সময় অধিনায়কত্ব ছাড়বেন না বলেও মন্তব্য করেন স্মিথ। সে সময় তিনি বলেন, ‘আমার বিশ্বাস আমি এখনো অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেয়ার উপযুক্ত ব্যক্তি। সুতরাং এ ঘটনার জন্য লজ্জিত হলেও আমি অধিনায়কত্ব ছাড়ছি না।’

ক্রিকেট অস্ট্রেলিয়াও স্মিথকে নেতৃত্বে রাখার পক্ষে ছিলো। কিন্তু দেশটির সরকারের পক্ষ থেকে দ্রুত স্মিথকে সরিয়ে দেয়ার নির্দেশ দেয়া হয়। এরপর আর অধিনায়ক হিসেবে টিকে থাকার কোনো সুযোগ ছিলো না স্মিথের সামনে। তার সঙ্গে সহঅধিনায়কের দায়িত্ব ছাড়তে বাধ্য হন ডেভিড ওয়ার্নারও।

Leave a Comment