‘অস্ত্র তৈরিতে কারও অনুমতির ধার ধারে না’ ইরান

অস্ত্র তৈরির জন্য ইরান কারও অনুমতির জন্য অপেক্ষা করবে না বলে স্পষ্ট ভাষায় জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। বুধবার ইরানের দক্ষিণে অবস্থিত বন্দর আব্বাস-এ এক জনসমাবেশে তিনি এ কথা বলেন।

জনসমাবেশে রুহানি বলেন, ক্ষেপণাস্ত্রসহ প্রতিরক্ষা ও সামরিক সরঞ্জাম তৈরির অধিকার ইরানের রয়েছে। এজন্য আমরা কারো অনুমতি নেব না। এমনকি এ বিষয়ে কারো সঙ্গে কোনো আলোচনা করতেও আমরা বাধ্য নই।

এ সময় মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ইস্যু প্রসঙ্গে ইরানের প্রেসিডেন্ট বলেন, আমাদের অঞ্চলের নিরাপত্তা আমরাই নিশ্চিত করতে পারবো। এজন্য বাইরের কোনো দেশ ও শক্তির প্রয়োজন নেই। বরঞ্চ আমরা প্রতিবেশী দেশগুলোকে এ ব্যাপারে সহযোগিতা করতে প্রস্তুত আছি।

তিনি বলেন, আমেরিকার কারণে পরমাণু সমঝোতা আজ হুমকির মুখে। তবে ইউরোপসহ বিশ্বের অধিকাংশ দেশ আমেরিকার এই তৎপরতার নিন্দা জানিয়েছে। ইরানের ক্ষতি করতে গিয়ে আমেরিকা নিজেই কোণঠাসা হয়ে পড়েছে। এ সময় তিনি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে রাশিয়ার অবস্থানের প্রশংসা করেন।

ইয়েমেন প্রসঙ্গে রুহানি বলেন, ইয়েমেনের জনগণের কল্যাণ করতে চাইলে সৌদি আরবকে ধ্বংসাত্মক বোমা দেওয়া বন্ধ করতে হবে। একইসাথে ক্ষতিগ্রস্ত মানুষগুলোকে সাহায্য করার ব্যাপারে সৌদি আরবের ওপর চাপ সৃষ্টি করতে হবে।

Leave a Comment